২০২৪ সাল থেকে মাধ্যমিকে বিভাগ থাকছে নাঃ শিক্ষামন্ত্রী

0
375

দৈনিক শিক্ষাবার্তাঃ ২০২৩ সাল থেকে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন শিক্ষা মন্ত্রী ডাঃ দিপু মনি। ফলে মাধ্যমিক পর্যায়ে শুধু দশম শ্রেনীতে পরিক্ষা হবে এবং একাদশ ও দ্বাদশ শ্রেণিতে একটি পরিক্ষা হবে একাদশ ও দ্বাদশ শ্রেণীর ফল নিয়ে উচ্চমাধ্যমিকের চুড়ান্ত ফল ঘোষণা করা হবে।

এছাড়াও ২০২৪ সাল থেকে মাধ্যমিকে বিভাগ বিভাজন থাকছে না। এবং ২০২৫ সালের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিকের সকল শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমের মধ্যে আসবে। সোমবার (১৩ সেপ্টেম্বর) গণভবনে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার খসড়া উপস্থাপনা শেষ সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা মন্ত্রী আরো বলেন, শিক্ষাকে আরো আনন্দঘন করে তুলতে এ শিক্ষাক্রম তৈরী করা হয়েছে। ২০২৩ সালে ১ম ও ২য় শ্রেনী এবং ষষ্ঠ ও ৭ম শ্রেনী দিয়ে এই কার্যক্রম শুরু হবে। ২০২৫ সালের মধ্যে সব শিক্ষার্থী এর মধ্যে আসবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শিক্ষাক্রম অনুমোদন অনুমোদন দিয়েছেন বলেও জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, নতুন শিক্ষাক্রম অনুসারে নবম দশম শ্রেণিতে বিভাগ থাকবে না। শিক্ষামন্ত্রীর দেওয়া রূপরেখা অনুসারে আগামী ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিভাগ বিভাজন উঠে যাচ্ছে। ২০২৪ খ্রিষ্টাব্দে ৯ম শ্রেণির ও ২০২৫ খ্রিষ্টাব্দে দশম শ্রেণির বিভাগ বিভাজন উঠছে। আর ২০২৪ খ্রিষ্টাব্দ থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের নতুন কারিকুলামে অন্তর্ভুক্ত হচ্ছে। ২০২৪ খ্রিষ্টব্দ থেকে তাই জেএসসি পরীক্ষা হবে না। সুত্রঃ দৈনিক শিক্ষা