শিক্ষার্থীদের আর অটোপাশ দেওয়া হবে নাঃ শিক্ষা সচিব

দৈনিক শিক্ষাবার্তাঃ এসএসসি বা এইচএসসি কোন পর্যায়ের শিক্ষার্থীদের আর অটোপাশ দেওয়া হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।তিনি বলেন শিক্ষার্থীদের পরিক্ষা নিয়েও ফলাফল দেওয়া হবে। অটোপাশের কারনে শিক্ষার্থীদের অনেক সমস্যায় পড়তে হয়েছে। দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে লাইভে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

রবিবার সন্ধায় ‘করোনাকালীন শিক্ষা’ বিষয়ক লাইভে যুক্ত হয়ে শিক্ষার সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেন। তিনি বলেন গত বছর পরিক্ষার সব কিছু প্রস্তুত ছিলো কিন্তু পরিক্ষার মাত্র পাঁচ দিন আগে তা স্থগিত করা হয়।পরিস্থিতি বিবেচনায় তখন অটোপাশ ছাড়া অন্যকোন উপায় ছিলো না। তবে এবছর যারা এসএসসি বা এইচএসসি দিবে তাদের নিয়ে এসাইনমেন্ট হচ্ছে। তাদের নিয়ে আমাদের পরিকল্পনা আছে। পরিক্ষা নিয়েই তাদের রেজাল্ট হবে।

তিনি আরো বলেন, এসএসসি পরিক্ষার্থীদের নিয়ে ৬০ দিন ও এইচএসসি পরিক্ষার্থীদের নিয়ে ৮০ কর্মদিবসের একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। যখনি প্রতিষ্ঠান খোলা হবে তখন স্বশরীরে ক্লাস নিয়ে তাদের প্রস্তুত করেই পরিক্ষা নেওয়া হবে।

এর আগে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদও বলেছিলেন এবারের এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের কোন ভাবেই অটোপাশ দেওয়া হবে না। পরিক্ষা নিয়েই তাদের রেজাল্ট হবে।

উল্লেখ্য দীর্ঘদিন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবং দ্বিতীয় দফায় করোনা সংক্রমন বেড়ে যাওয়ায় এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থী ও অভিভাবকরা দুঃশ্চিন্তায় আছে।