বিসিএসে দুইবার ফার্স্ট হয়েও চাকরিতে যোগ দেননি তিনি

0
1150

দৈনিক শিক্ষা বার্তাঃ ছেলেটি সদ্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেছেন। ব্যাপক প্রস্তুতি নিয়ে অংশগ্রহণ করলেন ১০ তম বিসিএসে। ফলাফল প্রকাশ হলে দেখা গেলো জাতীয় মেধায় প্রথম স্থান অর্জন করেছেন তিনি। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে তিনি জয়েন করলেন না। দুই বছর পর ১২ তম বিসিএসের ভাইভা বোর্ডে তিনি আবারো উপস্থিত।

ভাইভা বোর্ডের সবাই তাকে দেখে হতবাক। একজনে প্রশ্ন করে বসলেন কি ব্যাপার নাজিম সাহেব আপনি আগের বিসিএসে প্রথম হয়েও জয়েন করলেন না কেন? উত্তরে নাজিম উদ্দিন যা বললেন তাতে সবার মুগ্ধতা আরো বাড়লো।

তিনি বলেন, আগেরবার বিসিএসে উত্তীর্ণ হওয়ার পরপরই আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবে চাকরি হয়ে যায় তাই আর সিভিল সার্ভিসে যোগদান করা হয়নি। একথা শুনে বোর্ড কর্মকর্তারা বলেন তাহলে এবার কেন আবার পরিক্ষা দিচ্ছেন? উত্তরে নাজিমদ্দিনের কথা শুনে সবাই আরেকবার অবাক হলেন।তিনি বলেন,আমি আসলে একটু যাচাই করে দেখলাম আমার মেধা আর প্রস্তুতি আগের মতো ঠিক আছে কিনা।

এতোক্ষন যা পড়লেন তা গল্প নয় বাস্তবতা। এই নাজিম উদ্দিন হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রফেসর নাজিম উদ্দিন ভূঁইয়া (এফসিএমএ)।

আর দ্বিতীয় বারও তিনি বিসিএসে প্রথম হয়েছেন। কিন্তু এবারো তিনি জয়েন করেন নি। পেশা হিসেবে তিনি শিক্ষকতাকেই তিনি চেছে নিয়েছেন। বাংলাদেশের ইতিহাসে তিনিই একমাত্র ব্যাক্তি যিনি দুই বার বিসিএসে প্রথম হয়েছেন।

শিক্ষা, ক্যারিয়ার ও চাকুরী সংক্রান্ত গুরুত্বপূর্ণ সংবাদ ও তথ্য জানতে আমাদের অফিসিয়াল গ্রুপে জয়েন করুনঃ

https://www.facebook.com/groups/238319184166563/?ref=share