ফরম পূরনে অতিরিক্ত ফি নিলে স্কুলের ম্যানেজিং কমিটি বাতিল

দৈনিক শিক্ষাবার্তাঃ স্কুলের ফরম পুরনে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগ উঠেছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে। এর প্রেক্ষিতে ফরম পুরনে অতিরিক্ত ফি নিলে তা ফেরত দিতে স্কুল গুলোকে নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এছাড়াও ফরম পুরনে অতিরিক্ত ফি নেওয়ার অভিযোগ প্রমানিত হলে হাইকোর্টের রুল অনুসারে স্কুলের পরিচালনা কমিটি বিলুপ্ত করা হবে বলে জানিয়েছে বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে প্রতিষ্ঠান প্রধানদের উদ্দ্যেশে এসংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে। বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, কোন কোন প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেছে। কোন প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করলে তা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হলো।

চিঠিতে আরো বলা হয়েছে, কোন প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তদন্তে প্রমানিত হলে হাইকোর্টের রুল অনুসারে বিদ্যালয়ের পরিচালনা কমিটি বাতিল সহ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়া হবে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে ঢাকা বোর্ড জানায়, ২০২১ সালের এসএসসি পরিক্ষার্থীদের ফর্ম পুরনের কার্যক্রম আগামী ১ এপ্রিল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। ৭ এপ্রিল পর্যন্ত কোন অতিরিক্ত ফি ছাড়াই ফর্ম পুরন করতে পারবে। ১০ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ফর্ম পুরন করা যাবে। করোনা মহামারীর কারনে এসএসসির টেস্ট পরিক্ষা হবে না বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ফর্ম পুরনে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্ছ ১ হাজার ৯৭০ টাকা, বানিজ্য ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্ছ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে বলেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা।