প্রাথমিকে দুই শিফটে দুই শ্রেনীর ক্লাস

0
323

দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলতে যাচ্ছে প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয় খোলার পর কবে কোন দিন কোন শ্রেণির ক্লাস হবে সে বিষয়ে একটি খসড়া রিুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। শিগগিরই এটি চূড়ান্ত করে প্রাথমিক বিদ্যালয়গুলো পাঠানো হবে।

ডিপিই সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রস্তবিত খসড়া রুটিনে প্রতিদিন দুই শিফটে ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে। প্রথম শিফটের ক্লাস ৯টা থেকে ক্লাস শুরু হয়ে ১২টা পর্যন্ত চলবে। দ্বিতীয় শিফটে সাড়ে ১২টা থেকে শুরু হয়ে বিকেল সোয়া ৪টায় শেষ হবে।

সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ে কেবলমাত্র ৫ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন ক্লাস নেওয়া হবে। এছাড়া শনিবার প্রথম শ্রেণির ক্লাস, রোববার তৃতীয় শ্রেণির, মঙ্গলবার দ্বিতীয় শ্রেণির এবং বুধবার চতুর্থ শ্রেণির ক্লাস নেওয়া হবে। শ্রেণিকক্ষে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। শিক্ষার্থীদের মধ্যে তিনফিট দূরত্ব বজায় রাখতে হবে।

এ প্রসঙ্গে জানতে ডিপিই পরিচালক (পলিসি ও অপারেশন) মনিষ চাকমা জানান, বিদ্যালয় খোলার পর কোনদিন কোন শ্রেণির ক্লাস নেওয়া হবে সে সংক্রান্ত একটি খসড়া রুটিন তৈরি করা হয়েছে। তবে এটি এখনো অনুমোদন হয়নি। চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর এটি আমাদের ওয়েবসাইটে এবং বিদ্যালয়গুলোতে পাঠানো হবে। সূত্রঃ সাম্প্রতিক দেশকাল