নভেম্বরে এসএসসি পরিক্ষা, ১৫ দিন আগে রুটিন

0
444

দৈনিক শিক্ষাবার্তাঃ ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরিক্ষা নিতে প্রস্তুতি শুরু করেছে শিক্ষা বোর্ড গুলো। নভেম্বরের মাঝামাঝি এসএসসি পরিক্ষা ও ডিসেম্বরে এইচএসসি পরিক্ষা নেওয়া হবে। আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ড প্রফেসর নেহাল আহমেদ একথা জানান।

তিনি বলেন, সব দিক বিবেচনা করে রুটিন তৈরি করা হবে। পরিক্ষার অন্তত ১৫ দিন আগে রুটিন প্রকাশ করা হবে। ১১ তারিখ থেকে হয়তো পরিক্ষা শুরু করা যাবে। এর আগে শিক্ষামন্ত্রীও নভেম্বরে এইচএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরিক্ষা নেওয়ার কথা বলেছিলেন। ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের ফরম পুরনের কাজ শেষ হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়েছে, সে অনুযায়ী পরিক্ষা হবে। শিক্ষার্থীরা এসাইনমেন্টের প্রস্তুতি নিয়ে পরিক্ষা দিতে পারবে। তিনি আরো৷ বলেন৷ অভিজ্ঞতা বলে গত বছর নভেম্বরে করোনা সংক্রমণের হার কমে গিয়েছিলো। এছাড়াও এখনতো টিকা দেওয়া হচ্ছে আশাকরি নভেম্বরে পরিক্ষা নিতে পারবো।

এছাড়াও এ বছরের এসএসসি ও এইচএসসিতে শুধু মাত্র গ্রুপ ভিত্তিক তিন বিষয়ে পরিক্ষা হবে। আবশ্যিক কোন বিষয় এবং চতুর্থ বিষয়ে পরিক্ষা হবে না৷ আবশ্যিক ও চতুর্থ বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল দেওয়া হবে। বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে এসএসসি/সমমান ও জেএসসি/সমমান পরিক্ষার নাম্বারের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক ও চতুর্থ বিষয়ে নাম্বার দেওয়া হবে।