নতুন শিক্ষাক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন

0
2412

দৈনিক শিক্ষাবার্তাঃ নতুন শিক্ষাক্রমে বদলে যাচ্ছে শিক্ষা ব্যাবস্থা। শিক্ষার্থীদের উপর চাপ কমিয়ে শিক্ষাকে আরো আনন্দময় করে তুলতে নতুন শিক্ষাক্রম অনুমোদন দিয়েছে সরকার। আগামী বছর থেকে শুরু হয়ে ধাপে ধাপে ২০২৫ সালের মধ্যে এই শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে। মাদ্রাসা ও করিগরি শিক্ষার্থীরাও নতুন শিক্ষাক্রমের আওতায় আসবে।

শিক্ষা মন্ত্রী বলেন, শিক্ষাকে আরো আনন্দঘন করে তুলতে এ শিক্ষাক্রম তৈরী করা হয়েছে। ২০২৩ সালে ১ম ও ২য় শ্রেনী এবং ষষ্ঠ ও ৭ম শ্রেনী দিয়ে এই কার্যক্রম শুরু হবে। ২০২৫ সালের মধ্যে সব শিক্ষার্থী এর মধ্যে আসবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শিক্ষাক্রম অনুমোদন অনুমোদন দিয়েছেন বলেও জানান শিক্ষামন্ত্রী।

নতুন শিক্ষাক্রমে প্রাথমিক থেকে তৃতীয় শ্রেনী পর্যন্ত কোন পরিক্ষা হবে না। এই চার ক্লাসের শিক্ষার্থীদের শুধু শিখনকালীন মূল্যায়ন করা হবে। চতুর্থ থেকে ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা ৪০ শতাংশ লিখিত পরিক্ষা দিবেন ও ৬০ শতাংশ শিখনকালিন মুল্যায়ন হবে। নবম দশমে ৫০ শতাংশ নাম্বারের জন্য পরিক্ষা ও ৫০ শতাংশের জন্য শিখনকালীন মুল্যায়ন হবে।এবং একাদশ দ্বাদশ শ্রেণিতে ৭০ শতাংশ নাম্বারের জন্য পরিক্ষা ও ৩০ শতাংশ শিখনকালীন মুল্যায়ন।

নতুন শিক্ষাক্রম চালু হলে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সাপ্তাহিক ছুটি দুই দিন। অর্থাৎ শুক্র ও শনিবার বন্ধ থাকবে। ছাড়াও নতুন শিক্ষাক্রম চালুর আগেই সকল শিক্ষককে প্রশিক্ষনের অওতায় আনা হবে। এজন্য স্বল্প, মধ্যম দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের প্রস্তাব করা হয়েছে। সুত্রঃ দৈনিক শিক্ষা ও সাম্প্রতিক দেশকাল।