গনবিজ্ঞপ্তি স্থগিতঃ রিটকারীদের ৭ দিনের মধ্যে নিয়োগের নির্দেশ

দৈনিক শিক্ষাবার্তাঃ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার শিক্ষক নিয়োগে গনবিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিতের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সাথে ১-১২ তমদের মধ্যে যারা আদালতে গেছেন তাদের ৭ দিনের মধ্যে নিয়োগের নির্দেশ দিয়েছে আদালত।আজ বৃহস্পতিবার এক শুনানীতে বিচারপতি মামুনুর রহমান ও বিচারপতি দিলুরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ ভার্চুয়াল আদালতে এই আদেশ দেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষ (এনটি আরসিএ) র বিরুদ্ধে আদালত আবমাননার আদেশের শুনানী করে আদালত এই রায় বলে জানান রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ। শুনানীতে আরো অংশ নেন এডভোকেট খুরশিদ আলম খান, এডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়া। এনটি আরসিএর পক্ষে শুনানী করেন এডভোকেট আনিস রহমান।

এনটি আরসিএ আগের কাজ আগে না করে পরে করায় এমন আদেশ দেওয়া হয়েছে। এই মামলায় রিটকারীর সংখ্যা প্রায় দেড় হাজারের মতো।

গত ১ এপ্রিল বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৪ হাজার শিক্ষক নিয়োগে গনবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষ এনটিআরসিএ।ইতোমধ্যে আবেদন গ্রহনের প্রকৃয়া শেষ হয়েছে। ৫৪ হাজার শুন্যপদের বিপরীতে ৯১ লাখের মতো আবেদন জমা পড়েছে। যা থেকে এনটি আরসিএ ৯১ কোটি টাকা আবেদন করেছে।

চলতিমাসের শেষের দিকে তৃতীয় গনবিজ্ঞপ্তির ফলাফল প্রকাশ করার কথা ববলেছিলেন এনটিআরসিএ চেয়ারম্যান। কিন্তু আজক আলাদতের স্থগিতাদেশ দেওয়ার কারনে ফলাফল প্রকাশ অনিশ্চয়তায় পড়বে। তবে, এনটিআরসিএ এই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানা গেছে।