এইচএসসিতে বৃত্তি পাবে সাড়ে ১০ হাজার পরিক্ষার্থী

দৈনিক শিক্ষাবার্তাঃ ২০২০ সালের এইচএসসি পরিক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। ১ হাজার ১২৫ জনকে মেধাবৃত্তি ও বাকী ৯ হাজার ৩৭৬ জনকে সাধারন গ্রেডে বৃত্তি দেওয়া হবে। এর প্রেক্ষিতে ২০২০ সালে উত্তীর্ণ শিক্ষার্থীদের বোর্ড ভিত্তিক কোটা বন্টন করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ২২ এপ্রিলের মধ্যে শিক্ষাবোর্ড গুলোকে বিজ্ঞপ্তি প্রকাশ করতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। এক অফিস আদেশের মাধ্যমে এই নির্দেশ দেওয়া হয়েছে। বোর্ড ভিত্তিক কতজন শিক্ষার্থী বৃত্তি পাবে সেটাও জানানো হয়। বিজ্ঞপ্তিতে। ইএফটিতে শিক্ষার্থীরা নিজেদের ব্যাংক একাউন্ট থেকে নিজেরাই টাকা তুলতে পারবে।

এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালিক ১ হাজার ৮০০ টাকা পাবে।এবং সাধারন গ্রেডে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৩৭৫ টাকা ও বছরে এককালীন ৭৫০ দেওয়া হবে।জাতীয় রাজস্ব বাজেটের মেধাবৃত্তি খাত থেকে ব্যয় নির্বাহ করা হবে।

ইএফটিতে শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে সরাসরি টাকা পাঠানো হবে। আগামী ২২ এপ্রিলের মধ্যে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা সহ গেজেট প্রকাশ করতে বোর্ড গুলোকে বলা হয়েছে। গেজেট প্রকাশের ৭ দিনের মধ্যে ব্যাংক একাউন্ট খুলে তার তথ্য শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হবে।